নৌসেনাপতির রোমাঞ্চকর ভ্রমণকাহিনী ‘দ্য এডমিরাল’

অথর- টপিক- বুকস

ষোড়শ শতকের অটোমান সাম্রাজ্যের একজন নৌসেনাপতির রোমাঞ্চকর ভ্রমণকাহিনী ‘দ্য এডমিরাল’। তুর্কি উসমানী খেলাফতের নৌসেনাপ্রধান সাইয়েদ আলি রাইসের লেখা এডভেঞ্চারপূর্ণ গ্রন্থটি সঙ্গত কারণেই লাভ করেছে চিরায়ত ইতিহাসের মর্যাদা। এতে বিবৃত হয়েছে পর্তুগিজ জলদস্যুদের সাথে সংঘটিত এডমিরালের রোমহর্ষক সমুদ্রযুদ্ধ, জলদস্যুদের তাড়া করতে গিয়ে কূলহারা আরব সাগরের বুকে হারিয়ে যাওয়া, তরঙ্গবিক্ষুব্ধ ভারত মহাসাগরের ভাগ্যরোহিত ভয়াল দিনগুলি, সমুদ্রঝড়ের কবলে পড়ে মৃত্যুর মুখ থেকে বেঁচে আসা, ভারতবর্ষসহ বিস্তীর্ণ মধ্য ও পশ্চিম এশিয়ার তৎকালীন রাজনৈতিক পরিস্থিতি, ধর্মীয় ও সামাজিক চিত্রাবলী, অতি নিকট থেকে দেখা মোঘল সাম্রাজ্যের ঐতিহাসিক বিবরণ ইত্যাদি।


বইয়ের নাম বই : মিরআতুল মামালিক- দ্য অ্যাডমিরাল, মূল: সাইয়িদি আলি রইস (সিদি আলি রেইজ), অনুবাদক : সালাহউদ্দীন জাহাঙ্গীর, প্রকাশনী : নবপ্রকাশ, বাংলাবাজার, ঢাকা, মুদ্রিত মূল্য: ১৫০/-। বইটি রকমারি.কম থেকে কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে


ইরান তুরান খোরাসান কাবুল দিল্লি সিন্ধু গুজরাট বসরা মসুল তিকরিত বাগদাদ বোখারা সমরকন্দ সহ এশিয়া মাইনরের বিস্তীর্ণ এলাকা ভ্রমণ করেন তিনি। বাংলা ভ্রমণসাহিত্যে বইটি বিশেষ গুরুত্ব রাখার কারণ হলো লেখক বাংলাদের চট্টগ্রামেও ভ্রমণ করেছেন পনেরো শতকের উত্তাল সে সময়টিতে।

দিল্লীর শাহী প্রাসাদে রাজকীয় অতিথি হিসেবে অবস্থানকালে সম্রাট হুমায়ুনের পরলোকগমন, তার পুত্র আকবরের দিল্লীর মসনদে আরোহণ ও সিংহাসন রক্ষার অনেক শাহী কূটচাল অতি নিকট থেকে প্রত্যক্ষ করায় গ্রন্থটি হয়ে উঠেছে চিরায়ত ইতিহাসের জীবন্ত ও অমর দলীল। তুর্কি নৌসেনাপ্রধান সাইয়িদি আলি রাইস তার ভ্রমণবৃত্তান্তটি রচনা করেছেন তুর্কি ভাষায়। ঐতিহাসিকভাবে সমাদৃত গ্রন্থটি আরবি ইংরেজি স্প্যানিশ রাশান পর্তুগিজ সহ পনেরোটির অধিক ভাষায় অনূদিত হয়েছে।

তাছাড়া নৌপথের গুরুত্বপূর্ণ রেফারেন্স হিসেবে বইটি পৃথিবীর অনেক নৌবাহিনীতে বিশেষভাবে পাঠ্যগ্রন্থ।

দিগ্বীজয়ী ভ্রমণবৃত্তান্তটি বাংলায় ভাষান্তর করেছেন কবি ও সুলেখক সালাহউদ্দিন জাহাঙ্গীর। উপন্যাসের আদলে অনূদিত ভ্রমণকাহিনীর অনবদ্য গদ্যে পাঠকের মনে হবে ইতিহাসের উত্তাল সমুদ্রে এডমিরালের নৌবহরে এগিয়ে চলেছেন। দুর্দান্ত ও ভয়ার্ত সব এডভেঞ্চার যেনো চোখের সামনে ঘটে চলেছে। গ্রন্থপাঠে আপনাকে স্বাগতম।

দ্য সুলতান- এটি দ্য সুলতান.কমের একটি অফিসিয়াল আইডি। যাদের নামে কোনো আইডি দ্য সুলতানে নেই, তাদের নাম লেখার মাঝে ব্যবহার করে আমরা সাধারণত এই আইডির মাধ্যমে তাদের লেখাগুলো দ্য সুলতান.কমে প্রকাশ করে থাকি।

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

গো টু টপ