আর্জেন্টিনার সেরা মসজিদ

অথর- টপিক- ফিচার/হাইলাইটস

দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা। এর উত্তরে বলিভিয়া ও প্যারাগুয়ে, উত্তর-পূর্বে ব্রাজিল, পূর্বে উরুগুয়ে ও দক্ষিণ আটলান্টিক মহাসাগর, পশ্চিমে চিলি। প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ আর্জেন্টিনার একটি শক্তিশালী, শিক্ষিত কর্মীবাহিনী রয়েছে। দক্ষিণ আমেরিকার অন্যতম সমৃদ্ধ অর্থনীতি তাদের। ২০০১ সালে মন্দার কারণে দেশের অর্ধেক জনগোষ্ঠী দারিদ্র্যসীমার নিচে নেমে যায়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সহযোগিতায় সেই মন্দা কাটিয়ে ওঠা সম্ভব হলেও দারিদ্র্য এখনো দেশটির জন্য একটি বড় সমস্যা।


বিউটিফুল মস্ক ইন দ্য ওয়ার্ল্ড-০৭। আর্জেন্টিনার সেরা মসজিদ। লিখেছেন আবু সাঈদ যোবায়ের


কিং ফাহাদ ইসলামিক সেন্টার : এই ইসলামিক সেন্টারটি আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেস এ অবস্থিত। দেশটির সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেনেম ১৯৯৫ সালে এক রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে যান। তখন এক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৩৪০০ বর্গ মিটার পরিমাণ জমি সৌদি সরকারকে প্রদান করে।পরবর্তীতে সৌদি সরকারী পৃষ্ঠপোষকতায় এখানে একটি বৃহৎ আয়তনের মসজিদ ও ইসলামিক সেন্টার গড়ে তোলা হয়। ২০০০ সালে এই মসজিদটির নির্মাণ কাজ শেষ হয়। প্রখ্যাত সৌদি স্থপতি জুহায়ের ফাওয়াজ এর ডিজাইন করেন।আল আহমাদ মসজিদ : এই মসজিদটিও রাজধানী বুয়েনোস আইরেস এ অবস্থিত। এই মসজিদটি ১৯৮৫ সালে নির্মিত হয়।আর্জেন্টিনার মুসলিম স্থপতি আহমাদ এর ডিজাইন করেন। তার নামানুসারে মসজিদটির নামকরণ করা হয়।

দক্ষিণ আমেরিকার গণমাধ্যমের জন্য অন্যতম বড় বাজার আর্জেন্টিনা। দেশটিতে দেড় শতাধিক সংবাদপত্র, শতাধিক বাণিজ্যিক রেডিও এবং কয়েক ডজন টেলিভিশন সক্রিয়। গণমাধ্যমকে নেতৃত্ব দেয় টেলিভিশন। সাংবিধানিকভাবে গণমাধ্যমের স্বাধীনতার নিশ্চয়তা দেওয়া হয়েছে। তবে সরকারের সঙ্গে গণমাধ্যমের সম্পর্ক ভালো নয়। সরকার নিউজপ্রিন্ট সরবরাহ এবং পত্রিকা বিলিতে সংকট তৈরির মাধ্যমে প্রচারে বাধা দেওয়ার চেষ্টা করে থাকে। দেশটির প্রায় তিন কোটি লোক ইন্টারনেট ব্যবহার করে।

একনজরে


পুরো নাম : আর্জেন্টিনা রিপাবলিক

রাজধানী : বুয়েনস এইরেস

ভাষা : স্প্যানিশ

সরকার : ফেডারেল প্রেসিডেন্সিয়াল কনস্টিটিউশনাল রিপাবলিক

প্রেসিডেন্ট : ক্রিস্টিনা ফার্নান্ডেজ দ্য কির্চনার

আইনসভা : কংগ্রেস

উচ্চকক্ষ : সিনেট

নিম্নকক্ষ : চেম্বার অব ডেপুটিজ

স্বাধীনতা লাভ : ২৫ মে ১৮১০ (স্পেন থেকে)

আয়তন : ২৭ লাখ ৮০ হাজার ৪০০ বর্গ কিমি.

জলভাগ : ১ দশমিক ৫৭ শতাংশ

জনসংখ্যা : চার কোটি ৩৪ লাখ ১৭ হাজার।

ঘনত্ব : ১৪ দশমিক চারজন প্রতি বর্গ কিমি.

জিডিপি : মোট ৯৫৩ দশমিক ০২৯ বিলিয়ন ডলার

পার ক্যাপিটা : ২২ হাজার ৪৫৯ ডলার

মুদ্রা : পেসো


 

জন্ম কুমিল্লায়। পড়াশোনা করেছেন মাদ্রাসায়। বর্তমানে একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। সম্পন্ন করেছেন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক কর্তৃক আয়োজিত একাধিক আন্তর্জাতিক প্রশিক্ষণ। লেখালেখি করেন ছোট বেলা থেকেই। ইসলামী সভ্যতা, ইতিহাস মুসলিম বিশ্বের নানা ঘটনা প্রবাহ নিয়ে লেখেন নিয়মিত। আরবী ইংরেজি থেকে অনুবাদও করেন। দ্য সুলতানের সাথে আছেন কন্ট্রিবিউটিং রাইটার হিসেবে।

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

এক ডিমের মসজিদ

ফয়সল চৌধুরী। লোকমুখে প্রচার পৃথিবীতে একটি ইতিহাস সৃষ্টি করেছেন বেঙ্গির মা নামে এক
গো টু টপ