পরিবার ও সন্তান-সন্তুতি চান নারী রোবট সোফিয়া!

অথর- টপিক- ইনোভেশন/টেক-সায়েন্স

বিশ্ব্যখ্যাত নারী রোবট সোফিয়া। সম্প্রতি সৌদি আরবের ‘নাগরিকত্ব’ পাওয়া এই রোবটটি চেহারা অনেকটাই মানুষের মতো। শুধু চেহারা আর গঠনেই নয় মানুষের মতো করে মানুষকে ভালোবাসতেও শিখে গেছেন সোফিয়া। উল্লেখ্য হলিউডের কিংবদন্তি অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি সোফিয়া করা হয়েছে এই নারী রোবটকে।

কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হলো- মানুষের মতো পরিবার ও সন্তান গ্রহণ করতে চান সোফিয়া। দাম্পত্য জীবনে আকাঙ্ক্ষা করেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাওয়া হলে সোফিয়া এসব কথা বলেন। তিনি বলেন, পরিবার খুবই প্রয়োজনীয়। হংকংয়ের রোবট নির্মাণ প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস নারী রোবট সোফিয়াকে তৈরি করে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সোফিয়ার মুখভঙ্গি অনেকটাই প্রায় মানুষের মতো। উল্লেখ্য আগামী ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসছে নারী রোবট সোফিয়া। অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে কথা বলতে দেখা যাবে সোফিয়াকে। বাংলাদেশে আগমন উপলক্ষে সোফিয়ার প্রদত্ত ভিডিও বার্তাটি দেখকে ক্লিক করুন এখানে…

 আলাপচারিতার সময় ‘মেশিন লার্নিং’ পদ্ধতির মাধ্যমে শেখা ও সংরক্ষিত তথ্য থেকেই প্রতিক্রিয়া জানায় রোবটটি। সন্তান প্রত্যাশার কথা প্রসঙ্গে সোফিয়া জানায়, ‘আমি মনে করি, আপনার যদি একটি প্রেমময় পরিবার থাকে, তবে আপনি সৌভাগ্যবান…সেটা আমি রোবট এবং মানুষের জন্য একই মনে করি।’ তবে সোফিয়ার এমন প্রতিক্রিয়া আগে থেকেই নির্ধারিত নয়।

সন্তান হিসেবে কন্যাসন্তানই পেতে চায় সোফিয়া। আর তার নাম কী রাখা হবে, এমন প্রশ্নে সোফিয়া বলে, তার নামও রাখা হবে ‘সোফিয়া’। তবে সোফিয়ার এমন চমৎকার আলাপচারিতার ক্ষমতা থাকলেও মূলত তার এখনো কোনো চেতনাবোধ নেই। আগামী বছরগুলোতে সোফিয়ার আরও উন্নয়ন ঘটবে বলেই আশাবাদী রোবটটির নির্মাতা ডেভিড হ্যানসন।

সূত্র : বিবিসি

দ্য সুলতান- এটি দ্য সুলতান.কমের একটি অফিসিয়াল আইডি। যাদের নামে কোনো আইডি দ্য সুলতানে নেই, তাদের নাম লেখার মাঝে ব্যবহার করে আমরা সাধারণত এই আইডির মাধ্যমে তাদের লেখাগুলো দ্য সুলতান.কমে প্রকাশ করে থাকি।

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

গো টু টপ