তিন তালাক দিলে তিন বছর জেল!

অথর- টপিক- ওয়ার্ল্ড

এক সাথে তিন তালাক শব্দ উচ্চারণ করে বা তিন তালাক লিখে তাৎক্ষণিকভাবে বিবাহ বিচ্ছেদের বিরুদ্ধে ভারতে আইন করা হচ্ছে। নতুন এই আইন অনুযায়ী, তিন তালাক শব্দ উচ্চারণ করলে বা লিখে পাঠালে বিবাহ বিচ্ছেদ বৈধ হবে না। এই আইনে আরো বলা হচ্ছে, কেউ যদি এমন কাজ করে (তিন তালাক শব্দ উচ্চারণ করে বা লিখে পাঠায়) তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির তিন বছর কারাদণ্ড বা জেল হতে পারে। প্রস্তাবিত এই আইনের খসড়া এখন পরামর্শের জন্য ভারতের রাজ্য সরকারগুলোর কাছে পাঠানো হয়েছে। কারাদণ্ড বা জেলের পাশাপাশি তালাকাপ্রাপ্তা নারীদের প্রাপ্য জরিমানা দেওয়ার বিধানও রাখা হবে এই আইন।


নতুন এই আইনটির নাম দেওয়া হয়েছে ‘মুসলিম উইমেন প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ বিল’।


ভারতের সুপ্রিম কোর্টের একজন উচ্চপদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ‘তিন তালাক দেওয়ার পর যদি কোনো স্বামী তাঁর স্ত্রীকে বাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য করে, তাহলে তালাকাপ্রাপ্তা নারী সব ধরনের আইনি সুবিধা পাবে- এমন নির্দেশনা আছে নতুন আইনের খসড়ায়’। তিনি আরো বলেন, ‘এই খসড়া পার্লামেন্টের আগামী শীতকালীন সভায় পাস হওয়ার সম্ভাবনা আছে’।

উল্লেখ্য, নতুন এই আইনটির নাম দেওয়া হয়েছে ‘মুসলিম উইমেন প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ বিল’। চলকি বছরের আগস্ট মাসে ভারতের পাঁচ নারীর দায়ের করা পিটিশনের পরিপ্রেক্ষিতে ভারতের সুপ্রিম কোর্ট তিন তালাকের বিধানকে ‘অসাংবিধানিক’ আখ্যা দেওয়ার পর এ আইন প্রণয়নের কাজ শুরু হয়। ওই পাঁচজন নারী আদালতে আরজি জানিয়েছিলেন, ‘তিন তালাক ব্যবস্থার কারণে নিজেদের মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে’। উল্লেথ্য পৃথিবীর যে কটি দেশে এখনো তিন তালাক প্রদানের প্রথা প্রচলিত রয়েছে, সেগুলোর মধ্যে ভারত অন্যতম।

সূত্র : বিবিসি

দ্য সুলতান- এটি দ্য সুলতান.কমের একটি অফিসিয়াল আইডি। যাদের নামে কোনো আইডি দ্য সুলতানে নেই, তাদের নাম লেখার মাঝে ব্যবহার করে আমরা সাধারণত এই আইডির মাধ্যমে তাদের লেখাগুলো দ্য সুলতান.কমে প্রকাশ করে থাকি।

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

ফটোগ্রাফার ওবামা!

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যখন স্ত্রী মিশেল ওবামার ব্যক্তিগত ফটোগ্রাফার। ছবি:

সবুজাভ চীনা শহর!

গাছ-পালায় আবৃত আকাশচুম্বী অট্টালিকার নকশার উদ্ভাবনে বিখ্যাত হয়েছেন স্থপতি স্টিফানো বোয়েরি। বিষাক্ত
গো টু টপ