উইকিপিডিয়ার চোখে ২০১৭ সালের সেরা ১০টি ছবি

অথর- টপিক- ফটোগ্রাফি

উইকি লাভস মন্যুমেন্টস (Wiki Loves Monuments)— উইকিপিডিয়ার সহযোগী একটি সংগঠন। নানামুখি আয়োজন ও ইভেন্ট দিয়ে এই সংগঠনটির পথচলা শুরু হয়। ২০১৭ সালে সংগঠনটি একটি ছবি তোলার প্রতিযোগিতা আয়োজন করেছে। বিশ্বব্যাপী ৫৪টি দেশের ১০,০০০ জন আলোকচিত্রশিল্পীর জমা দেওয়া ২ লাখ ৪৫ হাজার ছবির মধ্য থেকে বাছাইকৃত চূড়ান্ত ১৫টি ছবির এই তালিকা প্রকাশ করেছে। উল্লেখ্য এই প্রতিযোগিতার প্রকৃত উদ্দেশ্য হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বিভিন্ন ঐতিহাসিক স্থাপনাগুলোকে বিশ্বব্যাপি পরিচিত করে তোলা।

২০১৭ সালে আয়োজিত ছবি প্রতিযোগিতার জমা হওয়া প্রায় আড়াই লাখ ছবি থেকে বিচারকদের দ্বারা প্রাথমিকভাবে ৪৮৯টি ছবি নির্বাচিত হয়। পরবর্তীতে সেখান থেকে ১৫টি ছবিকে চূড়ান্তভাবে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। পাঠকের জন্য সেই ১৫টি ছবির প্রথম ১০টি ছবির সংক্ষিপ্ত বিবরণ নিয়ে আজকের আয়োজন— উইকিপিডিয়ার চোখে ২০১৭ সালের সেরা ১০টি ছবি। চলুন তাহলে আর দেরি না করে উইকি লাভস মন্যুমেন্টসের ২০১৭ সালের সেরা ছবিগুলো দেখে নেই।

১. ভারতের খান্দোবা মন্দির ও ভান্দারা উৎসবের ছবি : প্রতিযোগিতার প্রথম স্থানটি অধিকার করেছে ভারত। ভারতের পুনেতে অবস্থিত খান্দোবা মন্দিরে ছবিটি ১৫টি ছবির তালিকার প্রথমস্থান অধিকার করতে সক্ষম হয়েছে। এই মন্দিরটি এমনিতেই যথেষ্ট আকর্ষণীয়। বিশেষ করে ভান্দারা উৎসব তথা হলুদ উৎসবের সময় হলুদ রঙের পোশাক আবৃত ভক্তদের অংশ গ্রহণ আর হলুদের গুঁড়ো ছিটানো বিশেষ আয়োজনে পুরো মন্দিরের দৃশ্যটি অসাধারণ হয়ে ওঠে। এমন এক একটি মুহূর্তের বর্ণিল এই ছবিটি ধারণ করেছেন ভারতীয় আলোকচিত্র শিল্পী প্রশান্ত সোমনাথ খারোট।

২. থাইল্যান্ডের রাজকীয় প্যাভিলিয়নের ছবি : প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকার দ্বিতীয় স্থান অধিকার করেছে থাইল্যান্ডের খাও সাম রয়ি ইয়োট ন্যাশনাল পার্কে অবস্থিত প্রায়া নাখোন গুহার একটি রাজকীয় প্যাভিলিয়নের ছবি। গুহাটি সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ৪৩০ মিটার উঁচুতে তিয়ান পর্বতমালায় অবস্থিত। অসাধারণ এই ছবিটি ধারণ করেছেন আলোকচিত্রী জেনপপক।

৩. ঢাকার বায়তুল মোকাররম মসজিদে নামাজরত মুসল্লিদের ছবি : রাজধানী ঢাকায় অবস্থিত বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের একটি ছবি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকাতৃতীয় স্থান অধিকার করেছে। ১৯৬৮ সালে নির্মিত এই মসজিদটির ধারণ ক্ষমতা প্রায় ৩০,০০০। এছাড়া এই মসজিদটি বিশ্বের সবচেয়ে বেশি ধারণ ক্ষমতা বিশিষ্ট মসজিদগুলোর তালিকাতেওে রয়েছে। বাংলাদেশী আলোকচিত্র শিল্পী আজিম খান রনির তোলা অসাধারণ ছবিটিতে জুমার নামাজের সময় সেজদারত মুসল্লিদের নয়নাভিরাম একটি দৃশ্য উঠে এসেছে।

৪. মিসরের হিন্দু প্রাসাদের সর্পিল সিঁড়ির ছবি : কম্বোডিয়ার অ্যাঙ্কর ওয়াট মন্দিরের অনুকরণে নির্মিত একটি প্রাসাদ হলো মিসরের কায়রোতে অবস্থিত ব্যারন এমপেইন প্যালেস বা হিন্দু প্যালেস। এই প্রসাদের সর্পিল সিঁড়িরি একটি ছবি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকার চতুর্থ স্থানে রয়েছে। ছবিটি ধারণ করেছেন মানাদিলি নামক অলোকচিত্রী।

৫. ইতালির ভেরুকোলে দুর্গের পরিপার্শ্বের ছবি : ইতালির তাস্কানি অঞ্চলের লুকা শহরের নিকবর্তী ভেরুকোলে দুর্গটি মধ্যযুগীয় একটি দুর্গ। এই দুর্গের একটি ছবি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকায় পঞ্চম হয়েছে। দুর্গটির অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৬০০ মিটার উঁচুতে। অসাধারণ এই চিত্রটি ধারণ করেছেন আইরিস গনেলি।

৬. ইতালির ভেরুকোলে দুর্গের অভ্যন্তরীণ দৃশ্য : ছবিটি ইতালির ভেরুকোলে দুর্গের অভ্যন্তরীণ ছবি। এই ছবিটি ছবি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকায় ষষ্ঠ। ছবিটি তুলেছেন আলোকচিত্র শিল্পী সিমোন লেতারি। মধ্যযুগীয় রাজকীয় জীবনের একটি ক্ষুদ্র নমুনা ধরা পড়েছে শিল্পীর ক্যামেরার ফ্রেমে।

৭. বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণে বইয়ে নিমগ্ন পাঠকের ছবি : ছবিটি বাংলাদেশস্থ ঢাকার বায়তুল মোকাররম মসজিদের ছবি। এই ছবিটি ছবি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকায় সপ্তম স্থান অধিকার করেছে। ছবিতে মসজিদ প্রাঙ্গণে বইয়ের পাতায় নিমগ্ন এক পাঠককে দেখা যাচ্ছে। ছবিটি তুলেছেন জুবায়ের বিন ইকবাল।

৮. কানাডার নটরডেম গির্জার অভ্যন্তরীণ ছবি : কানাডার মন্ট্রিয়ালে অবস্থিত নটরডেম গির্জার অভ্যন্দরীণ ছবি এটি। সপ্তদশ শতকে গির্জাটি নির্মিত হয়েছিল। এই ছবিটি ছবি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকায় অষ্টম স্থান অধিকার করেছে। রাজকীয় সাজে সজ্জিত এই গির্জাটির অভ্যন্তরভাগ অত্যন্ত জটিল নকশায় পরিপূর্ণ। ছবিটি তুলেছেন দিয়েগো ডেলসোর।

৯. থাইল্যান্ডের মার্বেল মন্দিরের ছবি : আলোকচিত্র শিল্পী জেনপপের তোলা সেরা ১৫টি ছবির মধ্যে স্থান করে নেওয়া দ্বিতীয় ছবি এটি। ছবিটি থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অবস্থিত ওয়াট বেনচামোফিত দুট ওয়ানরাম মন্দিরের। মন্দিরটি মার্বেল মন্দির নামেও পরিচিত। থাইল্যান্ডের সবচেয়ে আকর্ষণীয় মন্দির এটি। একইসাথে অন্যতম প্রধান ট্যুরিস্ট আকর্ষণও। এই ছবিটি ছবি প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ১৫টি ছবির তালিকায় নবম স্থান অধিকার করেছে।

১০. অস্ট্রেলিয়ার সিডনি অপেরা হাউজের ছবি : অত্যন্ত পরিচিত অস্ট্রেলিয়ার সিডনি অপেরা হাউজের ছবি এটি। রাতের বেলা পানিতে আলোর প্রতিফলনসহ এই হাউজটির এরকম অসাধারণ দৃশ্য খুব কমই চোখে পরে। ছবিটি তোলার জন্য চিত্রগ্রাহককে শীতকাল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। কারণ এ সময় মাঝরাত পর্যন্ত অপেরা হাউজ চালু থাকে। ছবিটি তুলেছেন আলফাকন্ট্রোল।

সূত্র : উইকি লাভস মন্যুমেন্টস ও রোয়ার বাংলা

 

 

আমি তারিক আজিজ। ঘুরে-বেড়ানো আমার প্রথম শখ ও আনন্দ। সাংবাদিকতা, লেখালেখি আর উদ্ভাবনমূলক বিষয়কে একীভূত করে নিয়েছি জীবনের সঙ্গে। তাই হেড অফ ক্রিয়েটিভ পদে দ্য সুলতানের সঙ্গে যাত্রা। ছোট্ট একটি মানুষ স্বপ্নবাজ হয়ে ভাবনা-কাজের জগতেই থাকতে ভালবাসি। নির্জন-নির্মল প্রকৃতি আমায় অনেক কিছু শিখিয়ে বেড়ায়। তাই নিরন্তর সৃষ্টির গল্প খুঁজে ফিরি...!

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

গো টু টপ