২০১৭ সালে বাংলাদেশে যে ১০টি বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে

অথর- টপিক- বুকস/লিড স্টোরি

উইকিপিডিয়ার ভাষায়, বই— বলতে লেখা, ছাপানো অক্ষর বা ছবিবিশিষ্ট কাগজ বা অন্য কোনও মাধ্যমের তৈরি পাতলা শীটের সমষ্টি বোঝায় যা এক ধারে বাঁধা থাকে এবং রক্ষামূলক মলাটের ভেতরে আবদ্ধ থাকে। এর প্রতিটি পাতলা শিটকে পৃষ্ঠা বা পাতা বলে। বইয়ের সমার্থক শব্দ গ্রন্থ, কিতাব। যে ব্যক্তি বই লিখেন তাকে লেখক বলে।

বিশ্বের প্রতিটি দেশে প্রায় সব ভাষাতেই নানা বিষয়ের বই রয়েছে। বাংলা ভাষাতেও এর ব্যাতিক্রম নয়। বাংলাদেশ নামক ছোট্ট এই দেশে বাংলা ভাষায় গ্রন্থ প্রকাশনা ও বিক্রির ইতিহাসও বেশ সমৃদ্ধ। হালে এসে প্রযুক্তির ডানায় ভর করে বই বিক্রির পদ্ধতিতে গতি এসেছে। সহজ হয়েছে বই ক্রয় করার পদ্ধতি। বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান গড়ে ওঠার মাধ্যমে অতীতের তুলনায় বাংলা ভাষায় প্রকাশিত বইয়ের বিক্রিও বেড়েছে, এমনটাই মতামত ব্যক্ত করেছেন অনেক বিশেষজ্ঞরা। বাংলাদেশে গড়ে ওঠা ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মাঝে বই অন্যতম একটি প্রতিষ্ঠান রকমারি.কম। রকমারি.কম হচ্ছে বাংলাদেশে অন্যতম জনপ্রিয় পণ্য কেনার বা ই-বাণিজ্য প্রতিষ্ঠান। রকমারি.কম বলতে গোটা বাংলার মানুষের কাছে যে কথাটি স্পষ্ট সেটা হলো— বাংলাদেশসহ পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে প্রকাশিত বই ঘরে বসে কিনতে চাইলে রকমারি.কমের বিকল্প নেই। এছাড়া বই ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে রকমারি.কমকে বাংলার অ্যামাজনও বলা হয়।

রকমারি.কম থেকে ২০১৭ সালে বাংলাদেশে যে সব বই বেশি বিক্রি হয়েছে, তার মধ্য থেকে সর্বাধিক বিক্রিত ১০টি বইয়ের তথ্য নিয়ে আমাদের আজকের আয়োজন— ২০১৭ সালে বাংলাদেশে যে ১০টি বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। ফিচারটি তৈরি করেছেন আমাতুল্লাহ ইউসরা। তথ্য দিয়ে সহযোগিতা করেছেন রকমারি.কমের হেড অফ কমিউনিকেশন এন্ড ইনবাউন্ড মার্কেটিং মাহমুদুল হাসান সাদি

১০. শেষ চিঠি। বইটি লিখেছেন আয়েশা ফয়েজ। জীবনী ও স্মৃতিচারণ ক্যাটাগরির বই এটি। ২০১৭ সালে অনুষ্ঠিত একুশে বইমেলাতে বইটি প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে তাম্রলিপি। বইটির মূল্য ১৬০ টাকা। প্রচ্ছদ করেছেন আহসান হাবীব। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার দশম স্থানে রয়েছে এই বইটি। আয়েশা ফয়েজ বিখ্যাত একজন রত্নগর্ভা মা। তার ছেলেরা হলেন হুমায়ুন আহমেদ, মুহাম্মদ জাফর ইকবাল এবং আহসান হাবীব। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।৯. ইচ্ছা পূরণ। বইটির লেখক মুহম্মদ জাফর ইকবাল। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার নবম স্থানে রয়েছে এই বইটি। শিশু-কিশোর গল্প ক্যাটাগরির একটি বই এই ইচ্ছা পূরণ। বইটি প্রকাশ করেছে অন্যন্যা। ইচ্ছাপুরন মুহাম্মদ জাফর ইকবাল এর লেখা একটি শিশুতোষ বই। বইটির প্রধান চরিত্র দশ বছর বয়সী টুটুল । মূল্য ১২৫ টাকা। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।

৮. জাভা প্রোগ্রামিং। কম্পিউটার প্রোগ্রামিং ক্যাটাগরির অন্যন্য একটি বই এটি। বইটির লেখক আ ন ম বজলুর রহমান। বাংলায়  সহজ সাবলীল ভাবে  জাভা  প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে বইটি অতুলনীয় একটি আয়োজন। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার অষ্টম স্থানে রয়েছে এই বইটি। বইটি প্রকাশ করেছে দ্বিমিক প্রকাশনী। বইটির মূল্য ৪২৫ টাকা। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।

৭. বৈজ্ঞানিক কল্পকাহিনী : রিটিন। তাম্রলিপি প্রকাশিত সায়েন্স ফিকশন ক্যাটাগরির একটি বই। বইটি লিখেছেন মুহম্মদ জাফর ইকবাল। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার সপ্তম স্থানে রয়েছে এই বইটি। প্রচ্ছদ ও অলংকরন করেছেন মেহেদী হক । অমর একুশে বইমেলা ২০১৭ –তে বইটি প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ২৫৫ টাকা। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।

৬. মার্কিন ডকুমেন্টে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ৭১। বইটির লেখক পিনাকী ভট্টাচার্য। মুক্তিযুদ্ধের দলিল ও গবেষণাপত্র ক্যটাগরির একটি অন্যন্য বই এঠি। বইটি প্রকাশ করেছে সূচীপত্র। মুক্তিযুদ্ধ নিয়ে বিপুল আয়তনের মার্কিন ডকুমেন্টের কিছু নির্বাচিত ডকুমেন্ট নিয়েই এখানে আলোচনা হয়েছে, সবগুলো নিয়ে নয়। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে এই বইটি। বইটির মূল্য ১৬০ টাকা। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।

৫. কারাগারের রোজনামচা। বইটির লেখক শেখ মুজিবুর রহমান। ডায়েরি ও চিঠিপত্র সংকলন ক্যটাগরির একটি বই এটি। বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একটি বড় অংশ কেটেছে কারাগারে। বঙ্গবন্ধুর কারাজীবনের একটি অধ্যায় প্রকাশিত হয়েছে তাঁর নতুন বই কারাগারের রোজনামচায়। তাঁর কন্যা শেখ হাসিনার তত্ত্বাবধায়নে শেষ পর্যন্ত যে বইটি বাংলা একাডেমি প্রকাশ করেছে তার ঐতিহাসিক মূল্য অপরিসীম। ২০১৭ সালে বইটি প্রথম প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ৩৮০ টাকা।  ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার পঞ্চম স্থানে রয়েছে এই বইটি।  রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।

৪. প্রোগ্রামিংয়ের বলদ টু বস। বইটির লেখক ঝংকার মাহবুব। ঝংকার মাহবুব চমকপ্রদ কৌশলে প্রোগ্রামিং শেখার বইটি লিখেছেন। বইটি না পড়লে বিশ্বাস করতে কষ্ট হবে যে, কত সহজে প্রোগ্রামিং শেখা যায়। বইটি প্রকাশ করেছে আদর্শ প্রকাশনী। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার চতুর্থ স্থানে রয়েছে এই বইটি। ২০১৭ সালের অমর একুশে বইমেলাতে বইটি প্রথম প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ১৭৬ টাকা। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।

৩. জীবনের গল্প – ৩য় পর্ব। সমকালীন গল্প ক্যটাগরির একটি বই এটি। বইটির লেখক আর জে কিবরিয়া। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার তৃতীয় স্থানে রয়েছে এই বইটি। বইটি প্রকাশ করেছে বর্ণপ্রকাশ প্রকাশনী। ২০১৭ সালে বইটি প্রথম প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ১৭৬ টাকা। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন। 

২. জু অ্যাডভেঞ্চার : লাইভ বুক (অনলি অ্যান্ড্রয়েড ফোন এন্ড আইওএস)। বইটির মূল লেখক রাদবি রেজা। এটি মূলত একটি লাইভ বই। বইটির সাথে প্রদত্ত বারকোড থেকে অ্যাপ ইনস্টল করার মাধ্যমে বইটির লাইভ পাঠ-পদ্ধতি উপভোগ করা সম্ভব। বইটির মূল্য ১৯৯ টাকা। বইটি প্রকাশ করেছে বর্ণপ্রকাশ। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে এই বইটি। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন।  

১. যাহা বলিব সত্য বলিব (পার্ট ১)। বইটির লেখক আর জে কিবরিয়া। সমকালীন গল্প ক্যটাগরির একটি বই এটি। বইটির প্রকাশক বর্ণপ্রকাশ। ২০১৭ সালের অমর একুশে বইমেলাতে বইটি প্রথম প্রকাশিত হয়। ২০১৭ সালে রকমারি.কম থেকে যে সব বাংলা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তার তালিকার প্রথম স্থানে রয়েছে এই বইটি। অর্থাৎ এই বইটি ২০১৭ সালে রকমারি.কম থেকে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। রকমারি.কম থেকে বইটি কিনতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে এবং অর্ডার করুন। 

দ্য সুলতান- এটি দ্য সুলতান.কমের একটি অফিসিয়াল আইডি। যাদের নামে কোনো আইডি দ্য সুলতানে নেই, তাদের নাম লেখার মাঝে ব্যবহার করে আমরা সাধারণত এই আইডির মাধ্যমে তাদের লেখাগুলো দ্য সুলতান.কমে প্রকাশ করে থাকি।

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

গো টু টপ