ক্যামেরার চোখে ঘটনাবহুল ২০১৭

অথর- টপিক- ফটোগ্রাফি/লিড স্টোরি

ফিরে দেখা ২০১৭


২০১৭ সালকে বিদায় জানিয়ে ২০১৮ সালে উপস্থিত আমরা।  এভাবেই চলে আসছে এবং চলতে থাকবে- একের পর একটি বছর শেষ হবে এবং শুরু হবে নতুন আরেকটি বছর।  বর্ষপরিক্রমার এই অমোঘ নিয়ম মেনেই চলছে সব।  সামনে এগুচ্ছে পৃথিবী।  ভারি হচ্ছে অভিজ্ঞতার ইতিহাস। সমৃদ্ধ হচ্ছে আগামীর পথচলা।  পেছনে ফেলা আসা বছরগুলোকে কি আমরা ভুলে যাই নাকি স্মরণ রাখি? সাদাসিদে উত্তর হলো- একেবারে ভুলেও যাই না আবার খুব বেশি স্মরণ রাখি না। যখন যতটুকু প্রয়োজন স্মরণ রেখে সামনে এগিয়ে চলা।

প্রত্যেকটি বছরই গুরুত্বপূর্ণ।  প্রতি বছরেই ঘটনাবহুল অনেক ইতিহাসের জন্ম হয়।  ২০১৭ সালও তার ব্যতিক্রময় নয়। এ বছরটিতে বিশ্বব্যাপি অনেক ঘটনা ঘটেছে। অনেক আয়োজন-উৎসব এবং উদ্ভব-আবিস্কারে স্নাত হয়েছে বিগত বছরের প্রতিটি মাস, প্রায় প্রতিটি দিন।  ২০১৭ সালে সংঘঠিত উল্লেখযোগ্য ঘটনাবলীর ছবিনির্ভর ফিচার- ক্যামেরার চোখে ঘটনাবহুল ২০১৭। দ্য নিউ ইর্য়ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনের ছবি ও তথ্য নিয়ে ফিচারটি তৈরি করেছেন মিরাজ রহমান

জানুয়ারি

১।  নতুন প্রেসিডেন্ট হিসেবে নিজের অভিষেক অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প।

২।  অভিষেক অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

৩।  নারীদের বিক্ষোভ মিছিলে দান করার জন্যে ‘পুশি হ্যাট’ বানাচ্ছেন কিছু স্বেচ্ছাসেবক।

৪।  অভিষেক অনুষ্ঠানে ‘মাই ওয়ে’ গানে নাচছেন ট্রাম্প এবং মেলেনিয়া।

৫। ওয়াশিংটনে নারীদের বিক্ষোভ মিছিল। মার্কিন প্রেসিডেন্ত হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেকের পরই সারা বিশ্বে লক্ষ লক্ষ বিক্ষোভকারী এতে অংশগ্রহণ করে।

৬।  প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতাগ্রহণের প্রতিবাদে ন্যাশনাল মলের দিকে লক্ষ লক্ষ মানুষের বিক্ষোভ যাত্রা।

৭।  মসুলকে সম্পূর্ণরূপে আইএস মুক্ত করার অভিযান চলাকালে আত্মঘাতী বোমা হামলার পরবর্তী মুহূর্ত পরীক্ষা করছে ইরাকি সেনাবাহিনী।

৮।  সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে ডালাস-ফোর্ট ওর্থ বিমানবন্দরে নামাজ পড়ছেন কিছু অভিবাসী।

৯। ‘দ্য ফোর টেম্পেরামেন্টস’ এর জন্যে প্রস্তুতি নিচ্ছেন নিউ ইয়র্ক সিটি ব্যালে কর্পোরেশনের একজন সদস্য।

ফেব্রুয়ারি

১০। অস্কারে সেরা ছবির বাছাইয়ে ভুল হওয়ায় অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের প্রতিক্রিয়া। প্রথমে ‘লা লা ল্যান্ড’ কে বিজয়ী ঘোষণা করা হলেও ভুল শুধরে ‘মুনলাইট’ ছবিটিকে বিজয়ী ঘোষণা করে অস্কার প্রদান করা হয়।

১১। নিজের দ্বিতীয় অ্যালবাম ‘মেলোড্রামা’ শেষ করার পর নিউজিল্যান্ডের বংশোদ্ভূত পপ তারকা লর্ড।

১২। একটি ক্যাম্পে বাস্তুচ্যুত মানুষদের জন্যে খুব ভোরে খাবার পানি খুঁজছেন এক নারী। দক্ষিণ সুদানে চলা গৃহযুদ্ধের ফলে লক্ষ লক্ষ মানুষ তাদের বাসা ছাড়তে বাধ্য হয়।

১৩। পিতাকে হাতকড়ি পরিয়ে নিয়ে যাওয়ায় নিজের পুত্রকে সান্ত¡না দিচ্ছেন এক মা। আশ্রয় নিতে অবৈধভাবে কানাডায় ঢুকে পড়ায় তাদেরকে আটক করে পুলিশ।

১৪। ওয়েস্টমিনিস্টারে ‘ডগ শো’ তে অংশ নেওয়া শেলবি নামক সাইবেরিয়ান হাস্কির সঙ্গে কাটানো কিছু মুহূর্ত।

মার্চ

১৫। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে একটি কর্মব্যস্ত সপ্তাহান্ত শেষে মার আ লাগো রিসোর্ট থেকে ফিরছেন হোয়াইট হাউজের উপদেষ্টা স্টিফেন মিলার এবং স্টিভ ব্যানন।

১৬। যুক্তরাজ্যের ওয়েস্টমিনিস্টারে জঙ্গি হামলায় একজন আহত নারীর পাশে দাঁড়িয়েছেন আরেক নারী। আইএস জঙ্গি সংগঠন থেকে এই হামলার দায় স্বীকার করা হয়েছিল।

১৭। ওয়েস্টমিনিস্টারের সেই জঙ্গি হামলায় ৫ জন নিহত এবং ৪০ জন আহত হওয়ায় শোক পালন করতে ট্রাফালগার স্কয়ারে সমবেত হয়েছে হাজারও মানুষ।

১৮। আইএসের এক হামলায় নিহত হওয়া পুত্রের জন্যে শোকাহত এক মা। ৯ মাসের যুদ্ধ শেষে মসুলের নিয়ন্ত্রণ পেতে সক্ষম হয় ইরাকি বাহিনী।

১৯। অস্ট্রেলিয়ার এক জৈব খামারে গরুর সংখ্যা গুনছে একজন খামারি। বৈশ্বিক উষ্ণতার প্রভাব থেকে খামার বাঁচাতে প্রায় ৮ কোটি টাকা খরচ করেছে এই খামারের মালিক।

২০। ‘লোনসাম জর্জ’ নামক বিরল কচ্ছপের দেহাবশেষ। ২০১২ সালে মারা যাওয়া এই কচ্ছপটি এর প্রজাতির শেষ সদস্য হিসেবে চিহ্নিত হয়েছিল।

২১। লিভারপুল স্ট্রিট স্টেশনের বাইরে যাতায়াত করছে কিছু পথচারী।

এপ্রিল

২২। পদাতিক বুট ক্যাম্পে খাবারের সময়। জর্জিয়ার সেনাদলে সর্বপ্রথম নারী সদস্য হিসেবে এই ক্যাম্পে যোগ দেয় ১৮ জন নারী।

২৩। মিশরের কপ্টিক খ্রিস্টীয় ধর্মাবলম্বীদের ওপর হামলা। অ্যালেক্সান্ড্রিয়ার এই চার্চে আইএসের এই হামলায় প্রায় ৪৫ জন নিহত হয়।

২৪। মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে ঢুকে পরা একদল মানুষের পিছে বেশ কিছু ঘণ্টা তাড়া করার পর শিফট শেষ করলেন কিছু বর্ডার গার্ড।

২৫। ফিফথ এভেনিউে ইস্টার প্যারেডে মিশেল এবং নিক হোয়াইট।

২৬। ৭৪ বছর বয়সী রেই কাওয়াকুবোর তৈরি করা একটি নকশা। তিনি একজন জাপানী ডিজাইনার এবং বিশ্ববিখ্যাত ‘কম্মে ডেস গারকোন্স’ লেবেলের প্রতিষ্ঠাতা।

মে

২৭। কোয়েকার চার্চে খেলছে ৮ বছর বয়সী ব্রায়ান্ট লাটোর। প্রায় ৬ মাস এখানে থাকার পর তার পরিবারকে যুক্তরাষ্ট্র বিতাড়িত করা হচ্ছে।

২৮। ভেনেজুয়েলার প্রধান হাইওয়ের নিয়ন্ত্রণ নিয়েছে বিক্ষোভকারীরা। এই দেশের ইতিহাসে সর্বকালের ভয়ংকর অর্থনৈতিক মন্দার ফলে দেশটিতে এই পরিস্থিতির সৃষ্টি হয়।

২৯। ‘ডিয়ার ইভান হ্যান্সেন’ এ প্রধান চরিত্রে অভিনয় করার পর বসে আছেন বেন প্ল্যাট। তিনি এই চরিত্রের জন্যে টোনি অ্যাওয়ার্ডও পান।

৩০। ফ্রান্সের নির্বাচনে চরম ডানপন্থী মারিন লি পেনকে হারানোর পর উল্লাসিত ইম্মানুয়েল ম্যাক্রোঁর সমর্থকরা।

৩১। মিশিগানের একটি হাইস্কুলের প্রম নাইটের পর শিক্ষার্থীরা তাদের শহরের পানি সংকট এবং দুর্ভিক্ষ কিছুক্ষণের ভুলে যাওয়ার চেষ্টা করছে।

৩২। ‘অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’ বাতিল এবং প্রতিস্থাপন করার জন্যে মার্কিন সিনেটে বিল পাশ হওয়ায় হোয়াইট হাউজের স্পিকার পল রায়ান এবং হাউজ মেজরিটি লিডার কেভিন ম্যাকার্থিকে জড়িয়ে ধরলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

৩৩। নিজের বাড়ির বাইরে দাঁড়িয়ে আছেন শ্যানন মুলচাহি। তিনি রেক্সনর্ড ফ্যাক্টরিতে ১৭ বছর ধরে কর্মরত ছিলেন। মেক্সিকোতে এই ফ্যাক্টরি স্থানান্তরিত হওয়ায় তিনি তার চাকরি হারান।

জুন

৩৪। এফবিআই প্রধান হিসেবে বরখাস্ত হওয়ার পড় সিনেটের ইন্টেলিজেন্স কমিটির কাছে একটি রুদ্ধদ্বার শুনানিতে সাক্ষ্য দেন জেমস কমি।

৩৫। যুক্তরাষ্ট্রের ডাকোটা অঙ্গরাজ্যের স্ট্যান্ডিং রক রিসার্ভেশনে ডঃ এরিক ডেভিস একটি ঘোড়ার সাথে দাঁড়িয়ে আছেন। তিনি প্রতি বছর গ্রীষ্মকালে তার শিক্ষার্থীদেরকে এই রিসার্ভেশনের প্রাণীদের বিনামূল্যে পশুচিকিৎসা প্রদান করার জন্যে নিয়ে আসেন।

৩৬। স্কটল্যান্ডে বাচ্চারা তাদের নিজেদের স্কুলের ফুটবল মাঠে গলফ অনুশীলন করছে। যদিও স্কটল্যান্ডেই গলফ আবিষ্কার হয়, খুবই কম সংখ্যক তরুণ এই ক্রীড়াতে অংশগ্রহণ করছে।

৩৭। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির জন্যে আনুষ্ঠানিক স্বাগত অনুষ্ঠান শেষে বিচারপতি নেইল এম গোরসাচ এবং প্রধান বিচাপতি জন জি রবার্টস।

৩৮। নিউইয়র্কের সমকামীদের ‘প্রাইড মার্চের’ আগে একটি মোটরসাইকেলের রিয়ারভিউ মিররে নিজের চেহারা দেখে নিচ্ছেন সেরিল স্টিওয়ার্ট।

৩৯। ব্রুকলিনের কোনি আইল্যান্ডের ওপর দিয়ে দোল খাওয়া।

৪০। দক্ষিণ আফ্রিকার ডার্বানে একটি নাচের ক্লাস চলছে। বর্ণবাদ নির্মূল হওয়ার ২০০ বছর পরও এই দেশটিতে এখনও অসমতা বিরাজমান রয়েছে।

জুলাই

৪১। যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ অস্থায়ী বিনামূল্য স্বাস্থ্য কেন্দ্রে কাজ করছে একজন চোখের চিকিৎসক। গত বছর দুই হাজারেরও বেশি মানুষ বিনামূল্যে চিকিৎসা সেবা পেতে এখানে আসে।

৪২। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বিক্ষোভে বিক্ষোভকারীদের ছোড়া ককটেল থেকে নিজেদের বাঁচাচ্ছেন দেশটির সৈন্যরা।

৪৩। ইসলামিক স্টেটের দখল করা এলাকা থেকে উদ্ধারকৃত একটি শিশুকে গোসল করিয়ে কাপড় পরিয়ে দিচ্ছি ইরাকি সৈন্যদল।

৪৪। আইএস জঙ্গি সদস্য হওয়ার সন্দেহে আটক করা সন্দেহভাজনদেরকে মসুল থেকে দূরবর্তী একটি কারাগারে রাখা হচ্ছে।

৪৫। ইসলামিক স্টেটের জঙ্গিদের দ্বারা অপহৃত এবং ধর্ষিত একটি তরুণী। মসুলে বিমান হামলায় তাকে আটকে রাখা জঙ্গিরা নিহত হলে সে সেই জায়গা থেকে পালিয়ে আসতে সক্ষম হয়।

৪৬। একটি টিউব স্টেশন থেকে গ্রেনফেল টাওয়ারের চিত্র। লন্ডনে অবস্থিত ২৪ তলা বিশিষ্ট এই সরকারী বাসভবনে ১৪ই জুন ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটে। এই ভবনে আগুন লাগার ফলে ৭১ জন নিহত হয়েছিল।

৪৭। জি ২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাক্ষাৎ। এসময়ে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার কথা অস্বীকার করেন পুতিন।

৪৮। ডান চোখে অস্ত্রপাচারের জন্যে অপেক্ষা করছে ৮ বছর বয়সী আমিনাটা কোনটেহ। দুই বছর আগে ইবোলার দ্বারা আক্রান্ত হওয়ার ফলে তার চোখে ছানি ধরা পরে।

৪৯। প্রেগন্যান্ট বান্ধবীকে বিদায় জানাচ্ছেন একজন ব্যক্তি। তাকে আফিম জাতীয় দ্রব্যের আসক্তি থেকে মুক্ত করার জন্যে একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। যুক্তরাজ্যে অন্য যেকোনো শহরের চেয়ে নিউ হ্যামশায়ারে আফিম জাতীয় দ্রব্যের ফলে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়।

আগস্ট

৫০। দাস প্রথার পক্ষে লড়েছিলেন এমন এক কনফেডারেটপন্থী জেনারেলের মূর্তি অপসারণের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে শত শত শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীর মিছিল

৫১। শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের মিছিলের ওপর দিয়ে একজন গাড়ি চালিয়ে দিলে ১ জন নিহত হয় এবং অন্তত ১৯ জন আহত হয়েছিল।

৫২। যুক্তরাষ্ট্রে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখছেন কিছু উৎসাহী দর্শক।

৫৩। টেক্সাসে নিজের বাড়ির সামনে দাঁড়িয়ে আছেন অ্যালেন কাম্পফ। হারিকেন হার্ভের আঘাতে তার এলাকার অধিকাংশ রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

৫৪। টেক্সাসের একটি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে ঘুমাচ্ছেন জেরাল্ড স্যাম এবং তার পুত্র গাভির। হারিকেন হার্ভের আঘাত হানার ফলে টেক্সাসে অন্তত ১ লাখ ৭০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছিল।

৫৫। হারিকেন হার্ভের ফলে পানি দূষিত হয় এবং ঘরবাড়ি প্লাবিত হয়।

৫৬। অপুষ্টিতে মারা যাওয়া ১৭ মাস বয়সী কেনয়েরবের আকুইনো মারচ্যানের কফিনের সামনে দাঁড়িয়ে আছে তার চাচাতো ভাই বোন। এসময়ে ভেনেজুয়েলার অর্থনীতিতে ধ্বস নামে, এবং অসংখ্য মানুষ অপুষ্টিতে ভোগে যার মধ্যে অধিকাংশই ছিল শিশু।

৫৭। পেরুতে ফুল সংগ্রহ করছে এক পরিবার। তাদের পিছেই বিখ্যাত হুয়াসকারান পর্বত। সা¤প্রতিক সময়ে এই পর্বতের হিমবাহ গলে যাওয়ার ফলে পেরুর মরুভূমি ফল এবং ফুলে মুখরিত হয়েছে ঠিকই, তবে এখনও নিশ্চিতভাবে পানির সরবরাহ পাচ্ছে না এখানে বসবাসরত সকল পরিবার।

৫৮। একটি শিয়া মসজিদ থেকে একটি বাচ্চাকে উদ্ধার করার চেষ্টা করছে পুলিশ। শুক্রবার জুম্মার নামাজ পড়ার সময় এখানে আত্মঘাতী বোমা হামলা চালায় আইএস। এই বোমা হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছিল।

৫৯। বাকিংহ্যাম প্যালেসে সর্বশেষ একক সরকারি কর্মসূচিতে অংশ নিচ্ছেন প্রিন্স ফিলিপ। ৯৬ বছর বয়সে তিনি অবসর নেন।

৬০। দক্ষিন এস্তোনিয়ায় ‘স্মোক সনা’ করার পর পুকুরে গোসল করছে কিছু বাচ্চারা। স্মোক সনা হচ্ছে একধরনের গোসল করার পদ্ধতি যেখানে মানুষ উষ্ণ জলীয় বাষ্পের সাহায্যে গোসল করে থাকে।

সেপ্টেম্বর

৬১। মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের ‘ড্রিমার প্রোজেক্ট’ বাতিলের ঘোষণা শুনছে বেশকিছু মানুষ। এই ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রে আসা প্রায় ৮ লক্ষ তরুণ-তরুণীদেরকে অবৈধ ঘোষণা করে তাদেরকে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করা হবে বলে জানানো হয়েছিল। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা অনিবন্ধিত তরুণ অভিবাসীদের জন্যে সুরক্ষা সংক্রান্ত এই কর্মসূচিটি চালু করা হয়েছিল।

৬২। হারিকেন হার্ভের ফলে বিধ্বস্ত হওয়া একটি বাড়ি থেকে নষ্ট হয়ে যাওয়া পুরনো ছবি উদ্ধার করার চেষ্টা করছেন এক ব্যক্তি।

৬৩। হারিকেন হার্ভের ফলে প্লাবিত অঞ্চল থেকে শুষ্ক এলাকায় নিয়ে যাওয়া হচ্ছে গবাদি পশুদেরকে। দলগতভাবে হেলিকপ্টারের সাহায্যে উঁচু এবং শুষ্ক এলাকায় নিয়ে যাওয়ার কাজ করা হচ্ছে।

৬৪। একটি মাছ ধরার নৌকা থেকে নামছে রোহিঙ্গা শরণার্থীরা। মিয়ানমারে চলা গণহত্যা থেকে বাঁচতে বাংলাদেশে পাড়ি জমায় তারা।

৬৫। পুয়ের্তো রিকোতে হারিকেন মারিয়ার আঘাতে ভিভি নদীর উপরের একটি ব্রিজ ধ্বসে পড়ে। এর ফলে সকলকে দড়ি দিয়ে বানানো মই এর সাহায্যে নিচে নেমে ধ্বংসস্তূপ পার করে পায়ে হেঁটে নদীটি পার করতে হচ্ছে।

৬৬। হারিকেন মারিয়া আঘাত হানার এক সপ্তাহ পর নিজেদের বাসায় লণ্ঠন জ্বালিয়ে রাতের খাবার খাচ্ছেন এক দম্পতি। হারিকেন মারিয়ার আঘাতে বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল পুরো পুয়ের্তো রিকো দ্বীপটি।

৬৭। মেক্সিকোতে ৭.১ মাত্রার ভূমিকম্পের পর একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ইট পাথর সরাচ্ছেন কিছু স্বেচ্ছাসেবক। এই ভূমিকম্পের ফলে প্রায় ৩৬০ জন নিহত হয়েছিল।

৬৮। মসুলে নিজের বিধ্বস্ত বাড়ির সামনে বসে আছেন নাধিরা আজিজ। পাশেই তার বাড়ি থেকে তার মৃত আত্মীয়দের বের করে আনার চেষ্টা করছেন কিছু কর্মী। তারা একটি বিমান হামলায় নিহত হয়।

৬৯। ১৫ বছর বয়সী আয়েশাকে বোকো হারাম জঙ্গি সংগঠন থেকে নাইজেরিয়ার একটি পুলিশ ফাঁড়িতে আত্মঘাতী বোমা হামলা চালানোর জন্যে পাঠানো হয়েছিল। সে আত্মঘাতী বোমা হামলা না চালিয়ে সেখানকার পুলিশের কাছে নিজেকে নিরস্ত্র করার জন্যে অনুরোধ করে।

৭০। যুক্তরাষ্ট্রে ক্লেভল্যান্ড ব্রাউন্সের বিপক্ষে একটি খেলায় হাঁটু গেড়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করছে ইন্ডিয়ানাপলিস কোল্টসের খেলোয়াড়রা।

৭১। নিউ ইয়র্ক ফ্যাশন উইক পার্টিতে এসেছেন মডেল জেসমিন টুকস।

৭২। হার্ট অন হিল : রোচাস স্প্রিং কালেকশনের অনুষ্ঠিত একটি ফ্যাশন শোর বাইরে ডিওর ফুটওয়্যারের হিল পড়ে হাঁটছেন এক নারী। এবার তাদের বিশেষ আকর্ষণ ছিল প্রতিটি হিলে সুন্দর করে ফুটিয়ে তোলা একটি হার্ট।

অক্টোবর

৭৩। মার্কিন সিনেটে খোলামেলাভাবে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি তাঁদের অনাস্থা প্রকাশ করার পর সিনেট ত্যাগ করছেন অ্যারিজোনার রিপাবলিকান জেফ ফ্লেক।

৭৪। উইমেনস কনভেনশনে নারীদের ওপর যৌন হয়রানি এবং ‘#মি টু’ নিয়ে কথা বলছেন রোস ম্যাকগোয়ান।

৭৫। রাক্কা শহর থেকে আইএস জঙ্গিদের নির্মূল করার অভিযানে নিহত এক ব্যক্তির কবরের পাশে দাঁড়িয়ে আছে তার পরিবার এবং বন্ধুরা।

৭৬। যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ করার প্রতিশ্রুতি অনুযায়ী সীমান্ত প্রাচীরের ৮ টি নমুনা প্রস্তুত করেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান।

৭৭। লাস ভেগাসের একটি কনসার্টে গোলাগুলিতে বাঁচতে চেষ্টা করছেন কিছু দর্শক। এই কনসার্টে এক বন্দুকধারীর গুলিতে ৫৮ জন নিহত এবং পাঁচ শতাধিক মানুষ আহত হয়।

৭৮। মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার বর্ণনা দিয়ে ছবি এঁকেছে একটি রোহিঙ্গা শিশু।

৭৯। নাইজারে কথিত ইসলামি জঙ্গিদের অতর্কিত হামলায় নিহত মার্কিন সার্জেন্ট ডেভিড জনসনের দাফনে তার স্ত্রী মায়িশা জনসন।

৮০। হোয়াইট হাউজের ওভাল অফিসে ট্রাম্পের ওপর নজর রাখছেন হোয়াইট হাউজ চিফ অব স্টাফ জন কেলি।

৮১। পুয়ের্তো রিকোতে হারিকেন মারিয়ার আঘাত হানার এক মাস পার হয়েছে এবং এখানে কিছু স্কুল খুললেও এখনও অধিকাংশ এলাকাই বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

৮২। ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলের ফলে অস্থায়ী ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে।

৮৩। কাতালান পতাকা গায়ে জড়িয়ে একটি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন এক নারী। বহু সংঘর্ষ এবং বিশৃঙ্খলার মধ্যে দিয়ে স্পেনের কাছ থেকে কাতালোনিয়ার স্বাধীনতার জন্যে গণভোট অনুষ্ঠিত হয়।

৮৪। ব্রুকলিনে হ্যালোইন পালন করতে যাচ্ছে ১০ বছর বয়সী ড্যানিয়েল গুজম্যান।

নভেম্বর

৮৫। ‘লঙ্গিং ফর ইটারনিটি’ তে উঁকি দিচ্ছেন একজন দর্শক। এটি ছিল ইয়ায়োই কুসামার নতুন আবিষ্কার যেখানে তিনি বেশকিছু আলো এবং আয়নার সাহায্যে একটি অনন্ত দৃশ্য বানিয়েছেন।

৮৬। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চীনে স্বাগত জানানোর জন্যে নিজের বাহিনীকে প্রস্তুত করছেন একজন অফিসার। একটি রশির সাহায্যে তিনি তাদের টুপিগুলোকে একটি সমান রেখায় সমন্বয় করার চেষ্টা করছেন।

৮৭। মিয়ানমার এবং বাংলাদেশের সীমান্ত দিয়ে হেঁটে চলছেন কিছু রোহিঙ্গা। প্রায় সাড়ে ৬ লক্ষ রোহিঙ্গারা মিয়ানমারে চলা গণহত্যা থেকে নিজেদের জীবন বাঁচিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

৮৮। গণহত্যা থেকে বাঁচতে ভেলা বানিয়ে বাংলাদেশে পাড়ি জমাচ্ছে রোহিঙ্গারা।

৮৯। টেক্সাসের একটি চার্চে রবিবারের প্রার্থনা চলাকালীন এক বন্দুকধারীর গোলাবর্ষণে নিহত ২৬ জনের লাশ এই কবরস্থানেই দাফন করা হয়েছে।

৯০। খ্রিস্টিস এ রাখা হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা সালভাতর মুন্ডি (বিশ্বের ত্রাণকর্তা)। এর দুদিন পরেই একটি নিলামে এটি রেকর্ড ৪৫ কোটি ডলারে বিক্রি করে দেওয়া হয়।

৯১। হোয়াইট হাউজের জুডিসিয়ারি কমিটির এক শুনানিতে আলবামা অঙ্গরাজ্যের সিনেট প্রার্থী রয় মুরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের ওপর ভিত্তিতে রয় মুরকে সেই নারীর ছবি দেখাচ্ছেন টেক্সাসের ডেমোক্র্যাট শিলা জ্যাকসন লি।

৯২। জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ক্ষমতাচ্যুত করায় উদযাপন করছে এক সৈন্য। ৩৭ বছর ধরে দেশটিকে শাসন করার পর তাকে ক্ষমতা থেকে অপসরণ করা হয়।

৯৩। ৯১ তম মেইসি’স থ্যাঙ্কসগিভিং ডে প্যারেডের লাইনে দাঁড়ানোর জন্যে অপেক্ষা করছেন ব্যান্ডের সদস্যরা।

৯৪। নিউইয়র্ক সিটির ব্যালেতে প্রদর্শনীর জন্যে অনুশীলন করছে ১১ বছর বয়সী মারিয়া কাশভিলি।

ডিসেম্বর

৯৫। রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করার বিষয়টি নিয়ে এফবিআইকে মিথ্যা বলে বিভ্রান্ত করায় ক্ষমা চাওয়ার পর নিজ গাড়িতে উঠছেন মার্কিন প্রেসিডেন্টের সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন।

৯৬। ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলসে ‘থমাস’ দাবানলটি পর্যবেক্ষণ করছে একদল দমকলকর্মী। ক্যালিফোর্নিয়ার ইতিহাসে এটি ছিল সবচেয়ে ভয়াবহ দাবানল।

৯৭। ‘থমাস’ দাবানলের ফলে আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে একটি পাহাড়। কর্মকর্তারা বলছে, আগুন নিয়ন্ত্রণে আনতে এখনও সপ্তাহখানেক লাগতে পারে।

৯৮। যুক্তরাষ্ট্রের টাইমস স্কয়ার এবং পোর্ট অথারিটি বাস টার্মিনালের মধ্যবর্তীস্থানে একটি আত্মঘাতী বোমা হামলার চেষ্টায় ঘটনাস্থলে যাচ্ছেন পুলিশ কর্মকর্তারা।

৯৯। সিনেট প্রার্থী ডুগ জোন্সের জন্যে র‌্যালির আয়োজন করেছে তার সমর্থকরা। এরপরের দিনই সিনেটের আসনের জন্যে প্রতিদ্বন্দ্বী রয় মুরকে নির্বাচনে পরাজিত করে ডুগ জোন্স বিজয়ী হন।

১০০। বড়দিনের জন্যে আলোকিত করা ক্রিসমাস ট্রি উপভোগ করছে শিশুরা।

সূত্র : দ্য নিউ ইর্য়ক টাইমস

দ্য সুলতান- এটি দ্য সুলতান.কমের একটি অফিসিয়াল আইডি। যাদের নামে কোনো আইডি দ্য সুলতানে নেই, তাদের নাম লেখার মাঝে ব্যবহার করে আমরা সাধারণত এই আইডির মাধ্যমে তাদের লেখাগুলো দ্য সুলতান.কমে প্রকাশ করে থাকি।

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

গো টু টপ