ভারতে গুগলের ‘ডিজিটাল আনলক’

অথর- টপিক- ইন্টারনেট/টেক-সায়েন্স

টেক ডেস্ক : বিশ্বসেরা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ‘ডিজিটাল আনলক’ শীর্ষক কর্মসূচি ভারতে চালু করেছে । গতকাল বুধবার ভারতে আয়োজিত এক অনুষ্ঠানে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই এ ঘোষণা দেন। অনুষ্ঠানে সুন্দর পিচাই বলেন, গুগলের এ দীর্ঘমেয়াদি কর্মসূচির মাধ্যমে ভারতের ছোট ছোট উদ্যোগগুলোকে ইন্টারনেট ভিত্তিক ব্যবসা সম্প্রসারণে প্রশিক্ষণের পাশাপাশি বিনামূল্যে ডোমেইন এবং হোস্টিং সেবা দেওয়া হবে। এ কর্মসূচির আওতায় পাঁচ কোটি ১০ লাখ ছোট ও মাঝারি মানের ব্যবসায়িক প্রতিষ্ঠান ডিজিটাল বিপণন বিষয়ক প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে। এ কর্মসূচিতে জুতার দোকানি থেকে শুরু করে ফাস্ট ফুড বিক্রেতাও প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে।কর্মসূচি সফল করতে দেশটির ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব ইন্ডিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই), ইন্ডিয়ান স্কুল অব বিজনেস হায়দ্রাবাদের সঙ্গে অংশীদারি চুক্তি সম্পন্ন করেছে গুগল। উদ্যোক্তাদের অনলাইন বাণিজ্যে দক্ষ করে তুলতে গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), গুগল এনালাইটিক্স, সার্চ ইঞ্জিন, সার্চ এডসসহ ২৩টি বিষয়ে প্রশিক্ষণ দেবে। ‘প্রাইমার’ নামক অ্যাপ ছাড়াও অনলাইনে এ প্রশিক্ষণে অংশ নিতে পারবে উদ্যোক্তারা। তবে চাইলে সরাসরি অংশগ্রহণের মাধ্যমে প্রশিক্ষণ নেওয়া যাবে। এজন্য হরিদর, চন্ডিগড়, ভুবনেশ্বর এবং জয়পুরে তারা চারটি প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছে গুগল।

এছাড়া দেশটির বিভিন্ন স্থানে এফআইসিসিআই’র সহযোগিতায় প্রশিক্ষণ দেবে গুগল। আগামী তিন বছরে দেশটির ৪০টি শহরে এ কার্যক্রম চালাবে মার্কিন এ প্রযুক্তি জায়ান্ট। বিনামূল্যে ওয়েবসাইট খোলার সুবিধা দিতে ‘বিজনেস’ নামক টুল চালুর ঘোষণাও দেন সুন্দর পিচাই। গুগলের (দক্ষিণ পূর্ব এশিয়া এবং ভারত) ভাইস প্রেসিডেন্ট রাজন আনান্দ ম্যাশাবল ইন্ডিয়াকে বলেন, ভারতের ছোট ব্যবসায়ীদের মধ্যে ৩২ ভাগেরও কম অনলাইনে উপস্থিতি রয়েছে। ক্ষুদ্র উদ্যোক্তাদের বড় একটি অংশ বোঝে না কেন তাদের অনলাইনে আসা প্রয়োজন। আমরা এ ধরনের উদ্যোক্তাদের সচেতন করতেই ডিজিটাল আনলক চালু করতে যাচ্ছি। গুগলের ‘ডিজিটাল গ্যারেজ’ নামে যুক্তরাজ্যে, ‘ডিজিটাল স্কিলস’ নামে আফ্রিকাতে ছাড়াও বিশ্বের ৩০টিরও বেশি দেশে একই ধরনের কর্মসূচি চালু রয়েছে।

দ্য সুলতান- এটি দ্য সুলতান.কমের একটি অফিসিয়াল আইডি। যাদের নামে কোনো আইডি দ্য সুলতানে নেই, তাদের নাম লেখার মাঝে ব্যবহার করে আমরা সাধারণত এই আইডির মাধ্যমে তাদের লেখাগুলো দ্য সুলতান.কমে প্রকাশ করে থাকি।

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

গো টু টপ