শচিন-গিলক্রিস্ট = সাকিব-মুশফিক

অথর- টপিক- অন-গ্যালারি/স্পোর্টস

বৃষ্টির সঙ্গে ছিলো নিউজিল্যান্ডের পেসারদের আক্রমণও। ৪০.২ ওভার ব্যাটিং করলেও প্রথম দিনটা ভালো যায়নি বাংলাদেশের। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে স্বাগতিকদের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে ১৫৪ রান তুলতে তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় দিনে অন্য গল্প। যেখানে রাজত্ব করলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

মুশফিক ১৫৯ রান করে থামলেও সাকিব তার ইনিংস নিয়ে গেছেন ২১৭ পর্যন্ত। আর এই ইনিংস সাকিব ও মুশফিককে বসিয়ে দিয়েছে ইয়ান বোথাম, গ্রেগ চ্যাপেল, কুমার সাঙ্গাকারা, শচিন টেন্ডুলকার, অ্যাডাম গিলক্রিস্টদের মতো কিংবদন্তী ক্রিকেটারদের পাশে। সেঞ্চুরি করায় শচিন-গিলক্রিস্টদের মতো ওয়েলিংটনের বেসিন রিজার্ভের অনার্স বোর্ডে নাম উঠেছে সাকিব ও মুশফিকের।

ইংল্যান্ডের ঐতিহাসিক ক্রিকেট ভেন্যু লর্ডসে এমন রীতি আছে। বিদেশি কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি করলে তাদের নাম অনার্স বোর্ডে খোদাই করে লেখা হয়। ১৯৩২ সাল থেকে বেসিন রিজার্ভেও এমন রীতি চালু হয়। সাকিব-মুশফিকদের নাম ওঠা এই অনার্স বোর্ডে চ্যাপেল, বোথাম, শচিন, গিলক্রিস্ট, সাঙ্গাকারা ছাড়াও নাম রয়েছে স্টিভ ওয়াহ, আজহারউদ্দিন, হার্শেল গিবস, সাঈদ আনোয়ার, ইনজামাম উল হকসহ আরও অনেকের। এই তালিকার প্রথম নামটি ১৯৩২ সালে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান জেন বালাসকাসের।



বেসিন রিজার্ভের অনার্স বোর্ডে নিজেদের নাম তোলার দিনে ঝলমলে ব্যাটিং করেছেন সাকিব ও মুশফিক। ১৬০ রানে চার উইকেট হারানো বাংলাদেশকে রান পাহাড়েই নিয়ে গেছেন এই দুই বাংলাদেশ ব্যাটসম্যান। পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েছেন সাকিব-মুশফিক। যা যে কোনো উইকেটে বাংলাদেশের সেরা জুটি। তিন উইকেট হাতে রেখে বাংলাদেশও পৌঁছে গেছে ৫৪২ রানের বড় সংগ্রহে। সব মিলিয়ে সোনায় মোড়ানো একটি দিনই কাটিয়েছে বাংলাদেশ।

সৌজন্যে : প্রিয়.কম

আমি তারিক আজিজ। ঘুরে-বেড়ানো আমার প্রথম শখ ও আনন্দ। সাংবাদিকতা, লেখালেখি আর উদ্ভাবনমূলক বিষয়কে একীভূত করে নিয়েছি জীবনের সঙ্গে। তাই হেড অফ ক্রিয়েটিভ পদে দ্য সুলতানের সঙ্গে যাত্রা। ছোট্ট একটি মানুষ স্বপ্নবাজ হয়ে ভাবনা-কাজের জগতেই থাকতে ভালবাসি। নির্জন-নির্মল প্রকৃতি আমায় অনেক কিছু শিখিয়ে বেড়ায়। তাই নিরন্তর সৃষ্টির গল্প খুঁজে ফিরি...!

Leave a Reply

Your email address will not be published.

*

লেটেস্ট ফরম

গো টু টপ